রাজধানীতে গণপরিবহন সংকট, দুর্ভোগে যাত্রীরা

হাওর বার্তা ডেস্কঃ শিক্ষার্থীদের টানা আন্দোলন আর শ্রমিকদের অবরোধের পর রাজধানীতে আবারো গণপরিবহন সচল হলেও বাস ও অন্যান্য গণপরিবহনের তীব্র সংকট রয়েছে। ট্রাফিক পুলিশের কড়া নজরদারিতে রাস্তায় গণপরিবহন কম নামায় শহর জুড়ে সকাল থেকেই চরম দুর্ভোগে পড়েছেন অফিসমুখী সাধারণ যাত্রীরা।

মঙ্গলবার সকালে থেকে রাজধানীর বিভিন্ন পয়েন্টে যাত্রীদের ভিড় থাকলেও দেখা মিলছে না কাঙ্ক্ষিত পরিবহন সেবার। ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করেও কোন বাসের দেখা না পাওয়ায় অনেকে পায়ে হেটেই রওনা দিয়েছেন অফিসে। আবার কেউ কেউ অতিরিক্ত টাকা করে কেউ রিকশা কিংবা ভ্যানে অফিসের পথে রওনা দিয়েছেন। তবে বাস সংকটে নারীরা সবচেয়ে বেশি ভোগান্তিতে পড়েছেন।

এদিকে পরিবহন সংশ্লিষ্ট সূত্র বলছে, রাজধানী জুড়ে বাস সংকটের কয়েকটি কারণের রয়েছে। এর  মধ্যে অন্যতম একটি হল ট্রাফিক পুলিশের কঠোর নজরদারি এবং পরিবহন সংগঠনগুলোর বিদ্যমান সক্রিয়তা। নগরজুড়ে গণ-পরিবহনের নৈরাজ্য ঠেকাতে ট্রাফিক পুলিশ সপ্তাহ ঘোষণার ফলে অর্ধেকের বেশি বাস রাস্তায় নামছে না। সেই সঙ্গে বাস মালিক-শ্রমিক সংগঠনগুলোও এক্ষেত্রে জিরো টলারেন্স নীতি ঘোষণার ফলে অযোগ্য বাসগুলো রাস্তায় নামতে দিচ্ছে না তারা। আবার যেগুলো নামছে সেগুলোকে মামলা দেওয়া হচ্ছে  কিংবা ডাম্পিংয়ে নেয়া হচ্ছে। এ কারণে গণ-পরিবহনের তীব্র সংকট দেখা দিয়েছে।

প্রসঙ্গত, গত ৩০ জুলাই থেকে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন এবং ০৩ আগস্ট থেকে ৫ আগস্ট পর্যন্ত বাস শ্রমিকদের অবরোধে গণ-পরিবহন চলাচল ছিল একেবারেই বন্ধ। এতে এক সপ্তাহ ধরে কার্যত অচল হয়ে পড়ে রাজধানী ঢাকা।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর